আজ বিভাগীয় প্রধানের দায়িত্ব শেষ করলাম। নতুন বিভাগীয় প্রধানকে আন্তরিক

অভিনন্দন। কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার সহকর্মীগণের কাছে- দীর্ঘ দুই বছর আমার প্রতি তাঁদের সহযোগিতার হাত সব সময় প্রসারিত করে রাখার জন্য।

নিজের অনেক প্রত্যাশা সাথে TO DO লিস্ট নিয়ে দায়িত্ব নিয়েছিলাম ৮ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে। পরিকল্পনার প্রথম অংশ অংশ ছিল বিদ্যমান সুবিধাদির আধুনিকীকরণ যেমন, ল্যাবগুলোর নষ্ট যন্ত্রপাতি মেরামত, সাইন বোর্ড, করিডোরের সৌন্দর্য বর্ধন, সারভিলেন্স সিস্টেম, ল্যাবের নিরাপত্তা সামগ্রী, বিভাগীয় প্রধানের কক্ষ, প্রিন্টিং, স্ক্যানিং ফ্যাসিলিটিস ইত্যাদি।

পরবর্তী অংশে ছিল বিভাগের জন্য বরাদ্দকৃত বিদ্যমান স্থান সমূহের আধুনিকীকরণ ও সঠিক ব্যাবহার। যেমন, সেমিনার রুম, বিদ্যমান undergraduate ও postgraduate ল্যাব সংস্কার এবং নতুন Computational Chemistry ও Energy Research Lab স্থাপন, ক্লাস কাম মাল্টি পারপাস রুম ইত্যাদি। এই অংশে বিরাট বাঁধা হয়ে দাঁড়াল বৈশ্বিক মহামারী কোভিড-১৯। থমকে গেল দেশ। রসায়ন বিভাগ কিন্তু থমকে দাঁড়ায়নি। বহুল প্রশংসিত ও প্রচারিত ‘Hand sanitizer’ প্রকল্প নিয়ে হাজির হয়েছে। কোভিডের সেই ভীতিকর পরিস্থিতির শুরুতেই বুয়েট থেকে প্রথম সাড়া দিয়েছিল রসায়ন বিভাগ। আমার সন্মানিত সহকর্মী, অফিস স্টাফ, শিক্ষার্থীগণের অসম্ভব পরিশ্রমের ফসল ছিল সেটি। এর পরও রসায়ন বিভাগ কোভিড-১৯ নিয়ে কাজ করেছে Bangladesh Red Crescent Society এর সহযোগী হয়ে ও Directorate of Health এর Expert হিসাবে। নকল স্যানিটাইজার, বিভিন্ন ধরণের Disinfectant, Disinfection Tunnel সম্পর্কে বিশেষজ্ঞ মতামত প্রদান করেছে। কোভিড-১৯ এই দুর্যোগের সময় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বর্তমান গতিশীল ও দূরদর্শী নেতৃত্বের সাথে রসায়ন বিভাগ অনলাইন কোর্স ম্যাটেরিয়াল তৈরি ও তাঁর সঠিক বাস্তবায়নের দক্ষতার সাক্ষর রেখেছেন।

বিভাগীয় প্রধান হিসাবে কোভিড পরিস্থিতিতে TO DO লিস্টের পরবর্তী অংশের কাজে গতি না থাকলেও পরিকল্পনা ও বাস্তবায়ন থেমে ছিল না। সেমিনার রুমের আধুনিকীকরণের কাজ শুরু হবে শীঘ্রই। nanoChemistry Research Lab এর সংস্কার কাজ চলমান। স্টোর রুমের নতুন একটি অংশের কাজ চলমান এবং সেটি শেষ হলে বর্তমান স্টোর রুমটি ক্লাস কাম মাল্টি পারপাস রুম হিসাবে প্রস্তুতের প্রক্রিয়া শুরু হবে। বর্তমান অব্যবহৃত কম্পিউটার রুমটিকে Computational Chemistry ল্যাব হিসাবে গড়ে তোলার কাজ চলছে (Air condition কেনা হয়েছে, Computer কেনার প্রক্রিয়া ও সংস্কার কাজ চলছে)। Energy Research Lab নামে নতুন একটি ল্যাব তৈরির অনুমোদন হয়েছে। বিভাগের Video recording items কেনা হয়েছে এবং ভিডিও recording room তৈরির অনুমোদন হয়েছে। কোভিড পরিস্থিতির মধ্যেই বিশ্ববিদ্যালয় Master Planer সাথে রসায়ন বিভাগ অনেক বড় পরিকল্পনা নিয়ে সম্পৃক্ত হয়েছে। Postgraduate academic activities বাড়ানোর জন্য বিভাগ অনেক বড় পরিকল্পনা নিয়ে কাজ করছে। নির্দিষ্ট সময়ের জন্য আমার উপর অর্পিত দায়িত্ব আজ শেষ করলাম কিন্তু বিভাগের চলমান বিভিন্ন পরিকল্পনা ও বাস্তবায়ন কার্যক্রমের সাথে নিজেকে ভবিষ্যতে সম্পৃক্ত রাখতে পারলে কৃতার্থ মনে করব।

বিভাগীয় কার্যক্রমের বাইরে একজন গবেষক হিসাবে চেষ্টা করেছি সাধ্যমত এবং ফলাফল হিসাবে ২০২০ সালে International reviewed article ৯ টি (যার মধ্যে দুটি ছিল Conference Proceedings) ২০২১ সালে এখন পর্যন্ত International reviewed article ৬ টি।

সবকিছুর জন্য সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা। কৃতজ্ঞতা আমার সহকর্মীগণের প্রতি। ধন্যবাদ জানাই রেজিস্ট্রার অফিস, ইঞ্জিনিয়ারিং অফিস সহ বিভিন্ন অফিসের সকলকে এবং সর্বোপরি বুয়েট প্রশাসনকে।

মো. শাখাওয়াৎ হোসেন ফিরোজ

অধ্যাপক ও বিভাগীয় প্রধান, রসায়ন বিভাগ, বুয়েট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *